হরেক রকমের পণ্যের মাঝে নিজেরটা উপস্থাপন করতে হবে

0
26

হরেক রকম পণ্যের মাঝে নিজেরটা উপস্থাপন করতে হবে। পোশাকটা যখন ও আবার পড়বে তখন আমি তোমাকে ছবি তুলে পাঠিয়ে দেব। গতকাল ও পোশাকটা পড়ে ছিল রাতে, তখন আমি দেখিনি। দাদার বাসা থেকে যখন ফিরে আসে তখন আমি বাজার থেকে ফিরে আসি।

এটা তুমি ঠিক বলেছ যে, এগুলো তুমি শুধুমাত্র আমার সঙ্গে এই শেয়ার করতে পারো। আমি তোমার ছবি তোলার দক্ষতা দেখে সত্যিই মুগ্ধ হয়েছি। তুমি যদি এই ছবি কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় পাঠিয়ে দাও।

তাহলে তুমি অবশ্যই জয়ী হবে। সবাই তোমার ছবি তোলার ব্যাপারে প্রশংসা করবে। আমার গুরু অনেক রোমাঞ্চকর পরিবেশের মধ্যে রয়েছে। গত কিছুদিন ধরে উনি তার শ্বশুর বাড়িতে অবস্থান করতেছিল।

তাই আমি এতদিন তার দেখা পাইনি। গতকাল রাত্রে তার সঙ্গে আড্ডা হয়েছে। এই হল তার সর্বশেষ পরিস্থিতি। এ বিষয়ে কি তোমার আর কোন প্রশ্ন রয়েছে? ব্যাপারটা আমি সত্যিই বলতেছি। যখন তুমি তাদের ছবি ধারণ করো।

তারা কি তোমার দিকে চেয়েছিল? তুমি তাদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করতে ব্যর্থ হয়েছে। একজন স্বাভাবিক মানুষ হিসেবে এই কাজটি করা তোমার উচিত হয়নি। আমি মনে করি তোমার তাদের কাছে ক্ষমা চাওয়া উচিত।

তোমার বিষয় নিয়ে গতকাল আমি তার সঙ্গে কোনো আলোচনা করতে পারিনি। কারণ আমাদের সঙ্গে আরও অনেকেই উপস্থিত ছিল। তবে ইতিপূর্বে আমি তার সঙ্গে ফোনে যোগাযোগ করেছি। তিনি আমাদের ব্যাপারে খুব উৎকৃষ্ট মন্তব্য করেছেন।

আমি গোসল করব আর কিছুক্ষণ পরে। তুমি কখন করবে? গত কয়েকদিন আমি কাজের জন্য খুব ব্যস্ত ছিলাম। কিন্তু তুমি সেটা বোঝার চেষ্টা করনি। তুমি শুধু আমাকে অযথা ভুল বুঝেছ। আজকে আমি অনেক ফ্রী আছি কিন্তু তুমি এখন সময় দিতে পারো না। তাহলে এখন আমার কি বলা উচিত?

আসলে আমি তোমার ব্যাপারটা বুঝতে পেরেছি। কিন্তু আমি শুধুমাত্র মজা করার স্বার্থে কথাগুলো বলেছি। তোমার দিনগুলো কেমন যাচ্ছে? তোমাদের সবাই কি ভালো আছে? সেজন্য তুমি আমাকে যে কোনো রকমের প্রশ্ন করতে পারো। যেগুলো শুধু আমরাই জানি।

ওরা দুই ভাই বোন খুব ভালো আছে। গতকাল গিয়ে দেখি ওরা দুজন সাঁতার শিখতে ছিল। অনেক দীর্ঘ সময় ধরে পুকুরে ছিল, তাই আমি গিয়ে ওদের পুকুর থেকে তাড়াতাড়ি উঠিয়ে দেই। তারপর দেখলাম তারা অনেক হাসিখুশি অবস্থায় আছে।

তাকে আমাদের নিজ জেলায় চাকুরিতে যোগ দিতে বলা হয়েছে। এখন আমি সিদ্ধান্ত নিতে পারতেছি না যে আমি একাই যাবো কি-না? তবে অন্য একটা ব্যবস্থা করার পরিকল্পনা চলছে। অনিক ভাই এবং আমি একসঙ্গে যাওয়ার জন্য চেষ্টা করতেছি।

আমি ঠিক বুঝতে পারলাম না আমার যাওয়া এবং না যাওয়ার উপর তোমার কি নির্ভর করে? আর কেনই বা তুমি সেটি তোমাকে জানানোর জন্য বলতেছো? যদি কোন কাজ থেকে থাকে তাহলে তুমি সেটি আমাকে পরিষ্কার জানিয়ে দাও।

যদি আমি যেতে না পারি, তারপরও আমি তোমার কাজ করে দেওয়ার চেষ্টা করব। তাই কথা গোপন করে অযথা সমস্যা সৃষ্টি করে লাভ নেই। যে কোন ব্যাপারে কথা বলার জন্য তোমাকে সৎ সাহস রাখতে হবে। কথা বলা একটা মানুষের বিশেষ দক্ষতা।

তুমি কি মোবাইল কিনতে চাও এবং তোমার বাজেট কত? এগুলো আমাকে বিস্তারিত বল। তাহলে আমি এ ব্যাপারে আগে থেকেই একটু খোঁজখবর রাখতে পারব। নতুবা আমাকে নতুন করে ভাবতে হবে। জ্যামিতি বই কেনার মত টাকা এখন আমার কাছে নেই।

তাই আমাদের বাসা থেকে আমার আব্বু এবং ভাবী যাবে। তোমার কি কোন নিদৃষ্ট ব্রান্ড পছন্দ আছে। যদি এমন থেকে থাকে তাহলে আমি এর মধ্যে দেখার চেষ্টা করব। আর যদি উন্মুক্ত থাকে তাহলে ভিন্ন কথা।

সেটি ছিল সেই সময়ের জন্য উৎকৃষ্ট সিদ্ধান্ত। তারা আমার দেখাদেখি একই রকমের জিনিস কেনার জন্য মন স্থির করলো। যেভাবেই হোক এবারের জন্য বিপদ থেকে রক্ষা পেতে হবে। এটাই তো আমার মহাদেশের সবথেকে বড় সমস্যা।

স্থির ভাবে ব্যবহার করতে পারবেন। যখন আপনি রাস্তা দিয়ে সোজা হাতে থাকবেন এমনটা আপনার চোখে পড়তে পারে। দৃষ্টিশক্তির আড়ালে এ ব্যাপারটি আমার কখনোই ভালো লাগত না। তাই জোর করে আমি তাকে ইতিহাস বই কিনতে বললাম।

কি খবর তোমার, কি নিয়ে এত ব্যস্ত তুমি? তোমাদের বাসায় কি কোনো আত্মীয়-স্বজন এসেছে? সকালে তুমি বললে যে তুমি আমাকে সবকিছুই খুলে বল। কিন্তু এখন তো আমি দেখতেছি তাও তো উল্টো চিত্র। এখন তুমি বলো তোমার কথা শুনে আমার কি করা উচিত?

তোমার কথা শুনে কি আমার হাসা উচিত? যেমনটা তুমি সকালে আমাকে বলে ছিলে? এখন যদি আমি তোমার মত করে বলি যে তুমি আমাকে মূল্যায়ন করো না। আরো অনেক কিছু যদি বলি। তাহলে তোমার কেমন লাগবে? নিশ্চয়ই তা তোমার ভালো লাগবে না।