দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে হবে এবং মাথা ন্যাড়া করতে হবে

0
38

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে হবে এবং মাথা ন্যাড়া করতে হবে। আমি গতকাল এবং আজকে এর মোটর সাইকেল চালানোর অনুশীলন করলাম। আজকে মাঠের মধ্যে চালাতে গিয়েছিলাম। মাঠ পিচ্ছিল থাকার কারণে আমি পড়ে গিয়েছিলাম। কোন ধরনের ব্যথা অনুভব করেনি।

রাজু ভাই মনে হয় তার শ্বশুর বাড়িতেই অবস্থান করতেছে। অনেক সময় ধরে তার মোবাইলে কল দিচ্ছি কিন্তু তিনি কোন উত্তর দিচ্ছেন না। আজকের সন্ধ্যায় মাছ আনতে হবে না। তারমানে আমি একটা দায়িত্ব থেকে অব্যাহতি পেলাম।

আমার বাম পাশে আমি একটি মোটর সাইকেল দেখতে পাচ্ছি। মোটরসাইকেলের রং লাল। আমার মতে মোটরসাইকেলের রং কালো হলে সব থেকে উৎকৃষ্ট দেখায়। তাই আমার সিদ্ধান্ত আমি ভবিষ্যতে কালো মোটরসাইকেল কিনব। অবশ্য আমার ভাই তাই করেছে।

খুব সকালে আমাদের বাসায় একটি বড় বাজপাখি এসেছিল। কিন্তু তার ভাগ্য সুপ্রসন্ন ছিল না। কারণ আমাদের বাসায় রয়েছে অনেকগুলো বড় বড় গাছপালা। এই গাছপালা গুলোর মাঝে সে কিছুতেই নেমে আসতে পারত না। তাই বাজপাখি টি আর অপেক্ষা করতে পারেনি।

বৃষ্টির কারণে পরিবেশ অনেক ঠান্ডা হয়ে যায়। যাতে আমাদের ঘুমের কোনো ব্যাঘাত ঘটে না। বিশেষ করে ভোর রাতে অনেক ঠান্ডা অনুভূত হয়। আমার বাবা আমাকে বিদ্যুৎ বিল প্রদান করতে বলেছেন। মায়ের মোবাইলে টাকা লোড করে দিতে হবে।

সুন্দর একটি পাখি দেখে মনটা ভাল হয়ে গেল। অনেকক্ষণ যাবৎ ময়নার জন্য অপেক্ষা করতেছি। কিন্তু তার কোন সারা শব্দ পেলাম না। কেউ কি এতক্ষণ ফোন ছাড়া অবস্থান করে? তার মনে যে কি কাজ করতেছে?

প্রডাক্ট নলেজ নেওয়ার জন্য আমি তার সঙ্গে দীর্ঘ আলোচনায় বসলাম। ভাই চলে গেছেন নানার বাড়িতে। আমার মামাতো বোনের বিয়ে খেতে। আর আমাকেও জড়াজড়ি করেছিল তাদের সঙ্গে যেতে। কিন্তু আমি স্থির সিদ্ধান্ত নিয়েছি।

আমাদের বাজারের অনেকগুলো কুকুর রয়েছে। একদিন আমি খুব ভোরে ঢাকা থেকে বাসায় এসেছিলাম। তাই তারা আমাকে কামড় দেওয়ার চেষ্টা করে। আমি দৌড় দিয়ে খুব দ্রুত একটি দোকানে আশ্রয় নেই।

এরপর থেকে আমি যখন বাসায় আসি সকালে তখন আমি অটো আমাদের বাসার সামনে নিয়ে আসি। অনেকেই মনে করে আমি অত্যন্ত অলস। তবে সেই সময়ের জন্য সে সিদ্ধান্ত হয়েছিল সঠিক। যদিও ভাই তার বিপক্ষে অবস্থান করেছিল।

সে যদি আমার কাগজপত্র নষ্ট করে, তবে সে ক্ষতি আমি কোনদিনও শোধরাবে পারবো না। তাই আমি রুমের ভেতরে অনেকগুলো ন্যাপথলিন দিয়ে এসেছি। ন্যাপথলিন এর গন্ধে ওই রুমে আর কোন প্রাণী অবস্থান করতে পারবে না।

এখন একটু সিরিয়াস হতে হবে। আর কতদিন এভাবে অলস সময় পার করব। তোমার জন্য আমি এত চেষ্টা করি। আর তুমি আমার বিরোধিতা করতেছ। তুমি কি আমাকে একবারও বোঝার চেষ্টা করো না।

জ্যামিতি থেকে আমি নোট করার অনেক চেষ্টা করেছি। তুমি কি চেষ্টা করেছ? এই মুহূর্তে আমার হাতে বই কেনার মত কোন টাকা নেই। হয়তোবা আমার দাদীর কাছে অনেকগুলো টাকা আছে। কিন্তু তিনি মনে হয় না আমাকে এরকম কোন সুযোগ দেবেন।

ঢাকায় যাওয়ার জন্য আমি রিকশা ডেকে নিয়ে এসেছিলাম। এমন সময় আমার পাশের বাসার ছেলেরা ফুটবল খেলা আরম্ভ করলো। আমিও তাদের সঙ্গে খেলাধুলায় মত্ত হলাম। এদিকে আমার জন্য রিক্সাওয়ালা বসে আছেন।

ব্যাপারটা আমার আব্বু অনুধাবন করতে পারেন। তখন তিনি আমাকে চিৎকার করে ডাক দেন। তারপর আমার মনে পড়ল ব্যাপারটা। তখন আমি তড়িঘড়ি করে বাসায় ফিরে আমার ব্যাগ গুছিয়ে নিলাম।

আমাদের রাস্তার পাশে অনেকগুলো সুপারি গাছ আছে। প্রতি বছর আমরা অনেকগুলো সুপারি পেয়ে থাকি। প্রথমদিকে আমি ভেবেছিলাম প্রতি বছর বছর সুপারি গাছ লাগাব। তাহলে একবছর পরেই আমি নতুন সুপারি পেয়ে যাব।

তাই আমি অনেকগুলো সুপারি গাছ লাগানোর চিন্তা করলাম। আমি ভেবেছিলাম সুপারি গাছ লাগানোর একবছর পরেই সুপারি পাওয়া যাবে। কিন্তু আমার বাবার কথা শুনে আমি আশ্চর্য হয়েছি। সুপারি গাছ লাগানো থেকে শুরু করে সুপারি পাওয়া পর্যন্ত দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে।

কিন্তু আমরা তো আমাদের এই জমিতে নতুন করে বাড়ি তৈরি করব। তখন আমাদের অবশ্যই সুপারি গাছ গুলো কেটে ফেলতে হবে। তখন আমাদের এই পুরো ব্যাপারটাই লসে পরিণত হবে। তাই আমরা এখানে প্রচুর শাক সবজি চাষাবাদ শুরু করলাম।

সবাই জানে আমরা শাকসবজিতে কোন রকম কৃত্রিম কিছু ব্যবহার করিনা। তাই যদি কেউ আমাদের শাক সবজি বাজারে নিয়ে যায় তবে সকলেই সেটি কিনার জন্য আগ্রহী হয়। অনেকেই তো আমাদের বাসায় এসে কিনে নিয়ে যায়।

আমাদের এখানে একজন মানুষ আছে যিনি হলুদের ব্যবসা করেন। আমরা তার কাছে পুরো শাক বাগানটি বিক্রি করেছি। তিনি প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে উত্তোলন করে নিয়ে যান এবং বিক্রয় করেন।

গতকাল আমার বাবা আমাকে ডাক দিলেন এবং ফলমূল গোছানো সম্পর্কে সম্যক জ্ঞান দিলেন। এই ব্যাপারগুলোও সম্পর্কে আমি আগে কিছুই জানতাম না। এখন মানুষ আগের থেকে অনেক বেশি মোটরসাইকেল ক্রয় বিক্রয় করে।

আমাদের বাসার পাশে যে নদীটি রয়েছে সেটি আমাদের বাসা থেকে একটু দূরে। যদিও কখনো সেখানে আমার গোসল করা হয়নি। মাছ ধরতেও যায়নি। আমি সেই প্রকৃতি উপভোগ করতে পারিনি।