হঠাৎ করে তার সঙ্গে দেখা তারপর কাঁঠাল খাওয়ার ইচ্ছা হল

0
64

হঠাৎ করে তার সঙ্গে দেখা তারপর কাঁঠাল খাওয়ার ইচ্ছা হল। অনেকগুলো ঔষধ কিনে এনে দিলাম কিন্তু তারপরও মুরগিগুলো সুস্থ হচ্ছে না। সময়ের সঙ্গে সঙ্গে নতুন নতুন রোগবালাই হচ্ছে। কেন দামের থেকে বেশী দামে বিক্রি করতে হবে সব সময়।

যদিও বা আমরা সব গুলো বিক্রি করে দিয়েছি কিন্তু আমাদের মুরগিগুলো তারপরও খাচ্ছে। আমার দূর সম্পর্কের এক চাচার রাস্তা দিয়ে হেটে যাচ্ছেন। আমি তাকে দেখে শুভেচ্ছা বিনিময় করলাম। তার পাশ দিয়ে এক চাচাতো ভাই হেটে যাচ্ছে। আগামীবার চেয়ারম্যান হওয়ার চেষ্টা করব।

একটু আগে আমি যে জায়গায় বসে ছিলাম সেখানে অনেক বৃষ্টি হচ্ছে। তাই আমি আমার স্থান পরিবর্তন করতে বাধ্য হলাম। সাদা শার্ট পরা মানুষ গুলো কি সব সময় ভাল হয়। বর্তমান সমাজে প্রতারণার নানা চিত্র আমাদের মাঝে ভয়ের সৃষ্টি করেছে।

তখন বৃষ্টির সময় অনেক মানুষ সেই ঘরে আশ্রয় নিত। গুরু মনে হয় দাওয়াত খেতে গেছে। এত বয়স হয়ে যাচ্ছে কিন্তু এখনো বিয়ে করতে পারলাম না। আমার শ্বশুর ব্যাপারটা নিয়ে গড়িমসি করতেছেন। কিন্তু তার একটু বোঝা উচিত।

আমার ভাই নিশ্চয়ই এতক্ষণে পৌঁছে গেছে। আমি এখানে বসে বসে মশার কামড় খাচ্ছি শুধুমাত্র তোমার জন্য। আমার মনে হয় এ বিষয়ে তোমার জ্ঞান সীমাবদ্ধ। হঠাৎ করে তো আর কেউ বড়লোক হতে পারে না।

এর জন্য প্রয়োজন প্রচুর অধ্যাবসায়। মামাতো বোনের বিয়ে খেতে আমার আম্মুও যাওয়ার জন্য চেষ্টা করেছিল। কিন্তু পারিবারিক সমস্যার কারণে তাঁর যাওয়া অনিশ্চিত হয়ে পড়ে। একটা মানুষ কি সব সময় সব জায়গায় যেতে পারে?

ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক সময় অনেক কিছু পরিবর্তন করতে হয়। যখন আমরা ছোট ছিলাম তখন খবির চাচা আমাকে সাইকেল চালানোর শিখিয়েছিল। আমি কিন্তু একা একা সাতার শিখতে পারিনি। তিনি আমাকে সাহায্য করেছিলেন।

জীবনের সবকিছু একা একা করা সম্ভব হয় না। আমার চারপাশের অনেক মানুষের সাহায্য প্রয়োজন হয়েছে। অনেকদিন হলো খেজুর খাই না। আমাদের বাসায় পেয়ারা গাছ নেই। যখন আমি ঢাকায় থাকি, তখন পেয়ারা খাই।

কিন্তু আমি তাদের বোঝাতে ব্যর্থ হই কেন আমি এই কাজগুলো করি। আমাদের বাসায় প্রত্যেকেই নিয়ম শৃঙ্খলা মেনে চলার চেষ্টা করে। ছোটবেলায় আমি একটি গাছ কেটে ছিলাম। সেটি ছিল আমার জন্য অত্যন্ত বেদনাদায়ক একটি ঘটনা।

হেমন্ত মাস এসে পড়েছে। এখন আমাকে নতুন গাছ লাগাতে হবে। বর্ষা মৌসুমে যদি গাছ লাগাতে পারি, তবে তাতে নতুন করে আর পানি দিতে হবে না। বেলা অনেক হয়ে গেল কিন্তু এখনো গোসল করতে পেলাম না।

আমাদের একটি মুরগির বাচ্চা একটি খাবারের বড় দানা পেয়েছে। এত সময় আমি কারো জন্য অপেক্ষা করতে পারিনি। কিন্তু সে আমাকে অপেক্ষা করতে বলল। আমি যত দ্রুত সম্ভব ঢাকা যাওয়ার চেষ্টা করব।

আমি আমার বিয়েতে যৌতুক নিতে চাই না। আমি আর কি যৌতুক নেব। আমার সঙ্গে তো মানুষ মেয়ে বিয়ে দিতে চায় না। এই বক্তব্য কিন্তু আমার নয়। আমার চাচাতো ভাই এর। তাই এ ব্যাপার নিয়ে আমার কোন মাথা ব্যাথা নেই।

ও হঠাৎ করে কেন রেজাল্ট খারাপ করলো। তা আমি এখনো বুঝতে পারিনি। তবে ওর উচিৎ ছিল অনেক পড়াশোনা করার। বর্তমান যুগে কে শোনে কার কথা। যখন ভালো ভার্সিটিতে ভর্তি হতে পারবে না তখন বুঝবে।

তাই আমি তাকে এখন কোন বিশ্ববিদ্যালয়ের জ্ঞান দিতে চাই না। তাকে আমি এবং আমার চাচা যথেষ্ট বুঝিয়েছি। এর থেকে আর বেশি কিছু সম্ভব নয়। তুমি কি আমার কথা বুঝতে পেরেছে?

মিল্টন এবং দুটো ছোট ছেলে ঝগড়া করতেছে। মিল্টন একটি ছোট ছেলেকে খুব জোরে আঘাত করল। ব্যাপারটি আমার মোটেও পছন্দ হলো না। একটি বড় ছেলে হিসেবে সে এমন কাজ করতে পারে না।

এই বলে আমি আমার মতামতের ডায়েরি বন্ধ করতে চাই। তবে সেটি অবশ্যই সাময়িক সময়ের জন্য। কারণ আমাকে আবার একটু পরে বসতে হবে। সেই সময় পর্যন্ত আমাকে শক্তি ধরে রাখতে হবে।